বিএমএসসি’র উদ্যোগে ‘ফ্যাক্ট চেকিং ও সাইবার সিকিউরিটি’ বিষয়ক কর্মশালা 

প্রকাশিত: ২৭ জুলাই, ২০২৩ ০৬:০০:৩৭ || পরিবর্তিত: ২৭ জুলাই, ২০২৩ ০৬:০০:৩৭

বিএমএসসি’র উদ্যোগে ‘ফ্যাক্ট চেকিং ও সাইবার সিকিউরিটি’ বিষয়ক কর্মশালা 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ মিডিয়া স্ট্যাডি সেন্টার’র (বিএমএসসি) উদ্যোগে ‘ফ্যাক্ট চেকিং ও সাইবার সিকিউরিটি’বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিশ্ব সাহিত্য কেন্দ্রের কনফারেন্স হলে প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ মিডিয়া স্ট্যাডি সেন্টারের নির্বাহী পরিচালক প্লাবন তারিক। 

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ইন্টারনেট এর মাধ্যমে আমরা প্রত্যেকেই  প্রতিদিন বিভিন্ন রকমের তথ্য  আদান-প্রদান বা শেয়ার করে থাকি। এক্ষেত্রে, প্রচুর পরিমানে সাইবার অপরাধ (সাইবার ক্রাইম) হওয়ার কথা আপনারা হয়তো অবশ্যই শুনেছেন। যা ইন্টারনেট ও ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে সংগঠিত হয়ে থাকে। হ্যাকার বা সাইবার ক্রাইম এর  সাথে সংযুক্ত ব্যক্তিরা বিভিন্ন মাধ্যমে আমাদের সিস্টেমের মধ্যে অবৈধ ভাবে প্রবেশ করে আমাদের ব্যক্তিগত তথ্য ও ফাইল চুরি করে থাকে। পরবর্তীতে ব্লাকমেইলের মাধমে মানসিক ও আর্থিক ক্ষতি  সাধন করে থাকে। তাই তথ্য প্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সামাজিক সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে দিন ব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।  

এ সময় বাংলাদেশ মিডিয়া স্ট্যাডি সেন্টারের পরিচালক আমানুল্লাহ আল জিহাদী আদীব,কো-অর্ডিনেটর নুর মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন। 

কর্মশালায় সাইবার সিকিউরিটি বিষয়ক সেশন পরিচালনা করেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন ‘র উপদেষ্টা মেহেদী হাসান ও ফ্যাক্ট চেকিং উপরে সেশন পরিচালনা করেন  আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি ‘র বাংলাদেশ ব্যুরো অফিসের ফ্যাক্ট চেকার মোহাম্মদ আলী মাজেদ। 

এ কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

প্রজন্মনিউজ/এনএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ